ইরানি হা’মলার ‘জবাব প্রস্তুত করছে’ ই”সরায়েল

ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হা’মলার ‘জ’বাব প্রস্তুত করছে’ ই’সরায়েল। ই’সরায়েলের সামরিক বা’হিনীর একজন কর্মকর্তা আজ শনিবার বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা বলেন, ই’সরায়েল ও ই’সরায়েলের জ’নগণের ওপর ইরানের বে’আইনি ও ন’জিরবি’হীন হা’মলার প্রত্যুত্তর প্রস্তুত করছে ইসরায়েলের প্র’তিরক্ষা বা’হিনী (আইডিএফ)। তবে হা’মলার ধ’রন ও সময় নিয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

গত মঙ্গলবার (১ অক্টোবর) রাতে ই’সরায়েলকে লক্ষ্য করে অন্তত ১৮০টি ব্যালিস্টিক ক্ষে’পণা’স্ত্র নি’ক্ষেপ করে ইরান। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড ও ইসরায়েলি বাহিনীর তৎপরতায় এগুলোর বেশির ভাগই আকাশে ধ্বংস হয়। কয়েকটি ক্ষে’পণা’স্ত্র লক্ষ্যবস্তুতে আ’ঘাত হা’নতে স’ক্ষম হয়।

ইন্টারনেটে ই’সরায়েলিদের পোস্ট করা বিভিন্ন ছবিতে দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলের অনেক জায়গায় গভীর গ’র্ত হতে দেখা গেছে। কিন্তু সেখানে কেউ হ’তাহত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে ক্ষে’পণা’স্ত্রের অংশবিশেষের আ’ঘাতে অধিকৃত পশ্চিম তীরে একজন ফিলিস্তিনি নি’হত হয়েছেন।

হা’মলার পরদিন বুধবার ইসরায়েলের সা’মরিক বা’হিনী জানায়, ইরানের নি’ক্ষেপ করা কয়েকটি ক্ষে’পণাস্ত্র ইসরায়েলের বি’মানবাহিনীর ঘাঁটিগুলোর ভেতরে আ’ঘাত হেনেছে। তবে কোন কোন ঘাঁ’টিতে ইরানের ক্ষে’পণাস্ত্র আ’ঘাত হেনেছে, তা স্পষ্ট করেনি ই’সরায়েল। হা’মলায় কোনো হ’তাহতের ঘ’টনা ঘ’টেনি।

হা’মলার পরপরই ইরানে পাল্টা হা’মলা চালানোর ঘোষণা দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। দেশটির শীর্ষ কর্মকর্তারাও একই ধরনের ঘোষণা দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের ইরানি হা’মলার প্রত্যুত্তরের পক্ষে সমর্থন জানিয়েছেন। তবে তিনি ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হা’মলা চালানোর পক্ষে তাঁর সমর্থন নেই বলে জানিয়েছেন।

Visited 10 times, 1 visit(s) today