অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, সবাই কেমন আছেন? আশা করি অনেকেই ভাল আছেন। আজ আমি আপনাদের জন্য বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় গদ্য “অপরিচিতা” যেখান থেকে এইচএসসি বাংলা প্রথম পত্র বইয়ের অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করব। এই গদ্য থেকে যথাসম্ভব সৃজনশীল প্রশ্ন এবং এ সাথে যথাযথ উত্তর তুলে ধরা হয়েছে। এখান থেকে প্রশ্নোত্তরগুলি পড়লে আপনাদের পরীক্ষায় কমন পাবেন ইনশাআল্লাহ্‌। আমরা চেষ্টা করেছি এই পোস্ট এ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর নির্ভুল ও সঠিক ভাবে তুলে ধরতে। 

 

{Updated-2024} এইচএসসি বাংলা প্রথম পত্র বইয়ের অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর
{Updated-2024} এইচএসসি বাংলা প্রথম পত্র বইয়ের অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

 

এই পোস্টের টপিকগুলি এক নজরে দেখে নিন

অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর নিচে দেওয়া হলো .

গদ্য: রবীন্দ্রনাথ ঠাকুর রচিত অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর নিয়ে নিম্নে বিস্তারিত তুলে ধরা হলো।  

পরীক্ষায় কমন পেতে আরও প্রশ্নোত্তর পূর্বে দেওয়া প্রশ্নোত্তরগুলোর পাশাপাশি এ অংশটিও প্র্যাকটিস করো। উত্তর নিজে নিজে ভাবো । উত্তর পড়ে মিলিয়ে নাও তোমার ভাবনাটি সঠিক ছিল কি না । 

অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্ন-১ 

আপনি এখানে অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্ন-১ পাবেন। তাই উদ্দীপকটি পড়ে ফেলুন।

অনিরুদ্ধ বাবুর একমাত্র মেয়ে অনামিকা। মেয়েকে তিনি লেখাপড়া শিখিয়েছেন। মেয়ের বিয়ের সময় এক টাকাও যৌতুক দেননি। ছেলের বাবা সুশীল বাবুও মুক্তচিন্তার অধিকারী। তার মনেও কোনো প্রচলিত সংস্কার স্থান পায়নি। সুশীল বাবুর মতো মুক্ত মনের বেয়াই পেয়ে অনিরুদ্ধ বাবু খুবই খুশি।

সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর প্রশ্ন সমাধান ২০২৪: (১০০% ব্যাখ্যাসহ) সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর প্রশ্ন সমাধান ২০২৪ | ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর

ক. কল্যাণী কাদের শিক্ষার ব্রত গ্রহণ করেছে?

খ. শম্ভুনাথ সেন কেন অনুপমকে একটি কথা বলারও আবশ্যক বোধ করলেন না?

গ. উদ্দীপকের অনিরুদ্ধ বাবুর সাথে ‘অপরিচিতা’ গল্পের কার সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকের সুশীল বাবুর চিন্তা-চেতনা ‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামার চিন্তা-চেতনার সম্পূর্ণ বিপরীত মানসিকতা প্ৰকাশ করে।— উক্তিটি মূল্যায়ন করো ।

১ নম্বর অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

১ নম্বর অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর নিয়ে ব্যাখ্যাসহ তথ্য পেশ করা হলো।

ক. কল্যাণী মেয়েদের শিক্ষার ব্রত গ্রহণ করেছে ।

খ. কোনো বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অনুপমের তেমন গুরুত্ব নেই, এটা প্রমাণিত হওয়ায় শম্ভুনাত সেন তাকে একটি কথা বলারও আবশ্যক বোধ করলেন না।

মেয়ের গহনা যাচাইয়ের ব্যাপারে শম্ভুনাথ সেন অনুপমের মতামত জানতে চাইলে সে কোনো মতামত দিতে পারে না। অনুপমকে শম্ভুনাথ সেন খেতে বললেও মামার আদেশ অমান্য করে সে খেতে পারে না। এসব কারণে শম্ভুনাথ বাবু বুঝতে পারেন অনুপম সিদ্ধান্ত নেয়ার কেউ নয় । তাই পরে শম্ভুনাথ সেন অনুপমকে একটি কথা বলারও আবশ্যক বোধ করেননি।

১৮ তম নিবন্ধনের লিখিত পরীক্ষার সাজেশন ২০২৪: ১৮ তম নিবন্ধনের লিখিত পরীক্ষার সাজেশন ২০২৪ | এক্সক্লুসিভ সকল বিষয়

উত্তরের সারবস্তু: কোনো বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অনুপমের তেমন গুরুত্ব নেই, এটা প্রমাণিত হওয়ায় শম্ভুনাত সেন তাকে একটি কথা বলারও আবশ্যক বোধ করলেন না।

গ. উদ্দীপকের অনিরুদ্ধ বাবুর সাথে ‘অপরিচিতা’ গল্পের শম্ভুনাথ সেনের সাদৃশ্য রয়েছে।

‘অপরিচিতা’ গল্পের শম্ভুনাথ সেন শান্ত ও সুমিষ্ট আচরণের মোড়কের মোড়ানো অথচ অসাধারণ এক ব্যক্তিত্বের বলিষ্ঠ উপস্থাপন। স্ত্রী বিয়োগের পর কন্যাকে স্বাভাবিক পিতৃস্নেহে বড় করলেও পাশাপাশি দিয়েছেন আত্মমর্যাদার দীক্ষা, যা উদ্দীপকের অনিরুদ্ধ বাবুর মাঝেও লক্ষণীয় ।

উদ্দীপকের অনিরুদ্ধ বাবু গতানুগতিক চিন্তাচেতনার অনুসারী নন, যা মেয়েকে নিয়ে তার সিদ্ধান্তেই প্রমাণিত হয়। একই চিন্তাচেতনার অধিকারী ‘অপরিচিতা’ গল্পের শম্ভুনাথ সেনও। তাই তো মেয়ে লগ্নভ্রষ্টা হলেও তথাকথিত সামাজিক রীতিনীতির কাছে হার মানেননি তিনি, যা অনিরুদ্ধ বাবুর চিন্তাচেতনায়ও লক্ষণীয়। চিন্তাচেতনা ও আচরণের চারিত্রিক বিশ্লেষণে এ কথা সত্যই প্রমাণিত যে, উদ্দীপকের অনিরুদ্ধ বাবুর সাথে ‘অপরিচিতা’ গল্পের শম্ভুনাথ সেনের সাদৃশ্য রয়েছে।

উত্তরের সারবস্তু: উদ্দীপকের অনিরুদ্ধ বাবুর সাথে ‘অপরিচিতা’ গল্পের শম্ভুনাথ সেনের সাদৃশ্য রয়েছে।

ঘ. উদ্দীপকের সুশীল বাবুর চিন্তাচেতনা ‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামার চিন্তাচেতনার সম্পূর্ণ বিপরীত মানসিকতা প্রকাশ করে— মন্তব্যটি যৌক্তিক।

‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামা তথাকথিত সামাজিক রীতিনীতির অনুসারী । বৈষয়িক চিন্তাচেতনায় তার মন পরিপূর্ণ । তাই আচরণের অনেক দিকে হীন মনোভাব লক্ষণীয়। বৈষয়িক চিন্তাচেতনার অধিকারী অনুপমের মামা এমনভাবে যৌতুক প্রথাকে সমর্থন করেছেন ও তুলে ধরেছেন যা সত্যিই অপমানজনক ।

উদ্দীপকে দেখা যায়, সুশীল বাবু অত্যন্ত মুক্তমনের অধিকারী। সমাজের প্রচলিত কুসংস্কারের তিনি ঘোর বিরোধী। নিজে শিক্ষিত বলে তিনি যৌতুক প্রথার প্রতি বিদ্বেষ মনোভাব পোষণ করেন, যা অনুপমের মামার চরিত্রের সম্পূর্ণ বিপরীত দিক।

‘অপরিচিতা’ গল্পে অনুপমের মামার চরিত্রে যৌতুকের পক্ষে তা মনোভাব চোখে পড়ে তা উদ্দীপকের সুশীল বাবুর চরিত্রে দেখা যায় না। সুশীল বাবু নিজে মুক্ত মনের মানুষ হওয়ার জন্যে প্রচলিত কুসংস্কার তার মাঝে দেখা যায় না। এ জন্য তিনি ছেলের বিয়েতে কোনো প্রকার যৌতুক বা উপঢৌকন প্রত্যাশা করেন না। অথচ অনুপমের মামা বিয়ে বাড়িতে গিয়েও গহনা পরীক্ষার জন্যে সেকরা সঙ্গে নিয়ে যায়।

অতএব, চারিত্রিক বিশ্লেষণে এ কথা সুস্পষ্টভাবে প্রমাণিত যে, উদ্দীপকের সুশীল বাবু চিন্তাচেতনায় ‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামার চিন্তাচেতনার সম্পূর্ণ বিপরীত। অতএব, আলোচ্য উক্তিটিকে যথার্থ ও সঠিক বলা যায়।

উত্তরের সারবস্তু: সুশীল বাবুর চিন্তাচেতনা ‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামার চিন্তাচেতনার সম্পূর্ণ বিপরীত।

(আজকের সমাধান) অডিটর পদের প্রশ্ন সমাধান ২০২৪: (আজকের সমাধান) অডিটর পদের প্রশ্ন সমাধান ২০২৪ | অভ্যন্তরীণ নিরীক্ষা পরিদপ্তর

অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্ন-২ 

অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্ন-২ নিচ থেকে দেখে নিন।

অনিন্দিতার ভালোবাসার কথা বাবার সামনে দাঁড়িয়ে বলার সাহস নেই অনিমেষের। অনিমেষের বাবা অনিমেষের বন্ধুদের কাছে বিষয়টি জানতে পেরে স্পষ্ট জানিয়ে দেয়— দরিদ্র ঘরের কন্যার সাথে তিনি ছেলের বিয়ে দেবেন না। কেননা অনিন্দিতার বাবা মোটা অঙ্কের যৌতুক দিতে অক্ষম। বাবার পছন্দমতো ধনী ঘরের এক কন্যার সাথে বিয়ে হয়ে যায় অনিমেষের।

ক. ‘কষ্টিপাথর’ কী ?

খ. মামা বিয়ে বাড়িতে ঢুকে খুশি হলেন না কেন?

গ. উদ্দীপকের অনিমেষের বাবা ‘অপরিচিতা’ গল্পের কোন চরিত্রের প্রতিনিধিত্ব করেন? বুঝিয়ে দাও ।

ঘ. ‘অপরিচিতা’ গল্পের সাথে বিষয়গত সাদৃশ্য সত্ত্বেও উদ্দীপকের পরিণতি ভিন্ন ধারায় প্রবাহিত— উক্তিটির যৌক্তিকতা বিচার করো।

২ নম্বর অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

২ নম্বর অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর নিচ থেকে সমাধানগুলো মিলে নিন।

ক. যে পাথরে ঘষে সোনার খাঁটিত্ব পরীক্ষা করা হয়।

খ. বিয়ে বাড়ির উঠানে বরযাত্রীদের জায়গা সংকুলান না হওয়ায় এবং সমস্ত আয়োজন নিতান্ত মধ্যম রকমের হওয়ায় মামা সেখানে ঢুকে খুশি হলেন না ।

শম্ভুনাথ সেনের এককালে প্রচুর ধন-সম্পদ থাকলেও বর্তমানে তাঁর তেমন কিছুই নেই । তাই শম্ভুনাথ সেনের আয়োজনে কোনো আড়ম্বর ছিল না। সমস্ত আয়োজন ছিল মধ্যম রকমের। আর বিয়ে বাড়ির উঠানে বরযাত্রীদের জায়গাও সংকুলান হচ্ছিল না। এসব কারণে মামা বিয়ে বাড়িতে ঢুকে খুশি হলেন না ।

উত্তরের সারবস্তু: বিয়ে বাড়ির উঠানে বরযাত্রীদের জায়গা সংকুলান না হওয়ায় এবং সমস্ত আয়োজন নিতান্ত মদ্যম রকমের হওয়ায় মামা সেখানে ঢুকে খুশি হলেন না ।

গ. উদ্দীপকের অনিমেষের বাবা ‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামা চরিত্রের প্রতিনিধিত্ব করেন । ‘অপরিচিতা’ গল্পে অনুপমের মামার অর্থলোভী ও একগুঁয়ে মনোভাবের পরিচয় মেলে। যার দরুন তিনি বিয়ের গয়নার ব্যাপারে কন্যার পিতাকে সন্দেহ করতেও ছাড়েন না। অনুপমের মামার এ অর্থলোভজনিত হীন মনোবৃত্তির দিকটি উদ্দীপকেও লক্ষিত হয়। অনিমেষ অনিন্দিতাকে ভালোবাসলেও ভালোবাসার কথা নিজে বাবাকে বলতে না পারায় বন্ধুদের মাধ্যমে বিষয়টি জানায়। কিন্তু তিনি গরিব ঘরের মেয়ের সাথে ছেলেকে বিয়ে না দেওয়ার কথা জানিয়ে দেন।

অনিমেষও পরিবারের ওপর নির্ভরশীল থাকায় এ বিষয়ে কোনো কথা বলতে পারে না। পরিণতিতে এক সময় অনিন্দিতার ভালোবাসার স্মৃতি মুছে ফেলে এক বড়লোকের মেয়েকে বিয়ে করে সে। ‘অপরিচিতা’ গল্পে অনুপমের মামাই পরিবারের প্রধান। তাই তার ইচ্ছাতেই কল্যাণীর সাথে অনুপমের বিয়ের আয়োজন পাকা হয়। কিন্তু বিয়ের সময় শম্ভুনাথ কর্তৃক মেয়ে কল্যাণীকে দেওয়া অলংকার নিয়ে প্রশ্ন তোলেন অর্থলোভী অনুপমের মামা।

এতে শম্ভুনাথ বাবু অপমান বোধ করেন। তাছাড়া এ ব্যাপারে অনুপমের নির্বিকার ভূমিকা তাকে ক্ষুব্ধ করে। তাই মেয়ে কল্যাণীকে তিনি এমন ব্যক্তিত্বহীন পাত্র ও অর্থলোভী পরিবারে বিয়ে দিতে রাজি হননি। উদ্দীপকের অনিমিষের বাবার মাঝেও অর্থলোভের এ দিকটি পরিদৃষ্ট হয়। লোভের বশবর্তী হয়ে তিনিও সুহাসের ভালোবাসার পাত্রী অনিন্দিতার সাথে ছেলেকে বিয়ে না দিয়ে এক বড় ঘরের মেয়ের সাথে বিয়ে দেন। এসব দিক বিবেচনায় বলা যায় উদ্দীপকে বর্ণিত অনিমেষের বাবা ‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামা চরিত্রের প্রতিনিধিত্ব করেন। 

উত্তরের সারবস্তু: উদ্দীপকের অনিমেষের বাবা ‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামা চরিত্রের প্রতিনিধিত্ব করেন ।

ঘ. ‘অপরিচিতা’ গল্পের সাথে বিষয়গত সাদৃশ্য সত্ত্বেও উদ্দীপকের পরিণতি ভিন্ন ধারায় প্রবাহিত”— মন্তব্যটি যথার্থ । অনুপমদের বাড়ির সব বিষয়ের ওপর অনুপমের মামার কর্তৃত্ব। এমনকি অনুপমের একান্ত ব্যক্তিগত বিষয়টিও মামার সিদ্ধান্তের ওপর নির্ভর করত । ফলে মামার সংকীর্ণ মানসিকতা ও ব্যক্তিত্বহীন ভূমিকার জন্য কল্যাণীকে অনুপম চিরদিনের জন্য হারায় শিক্ষিত, রুচিশীল মেয়ে।

উদ্দীপক থেকে জানা যায়, অনিমেষের বাবার যৌতুক লোভের কথা। যিনি সন্তানের ভালোবাসা এবং ইচ্ছাকে গুরুত্ব না দিয়ে লোভের বশবর্তী হয়ে ধনাঢ্য পরিবারে ছেলের বিয়ে দেন। আর ব্যক্তিত্বহীন সুহাসও পিতার ওপর নির্ভরশীলতা এবং ভীরুতার কারণে ব্যক্তিগত ইচ্ছাকে জলাঞ্জলি দেয়। এমনকি এক্ষেত্রে সে তার পছন্দ অনিন্দিতার আকাঙ্ক্ষাকেও গুরুত্ব দেয়নি। যা ‘অপরিচিতা’ গল্পের সঙ্গে সাদৃশ্য তৈরি করে। ‘অপরিচিতা’ বাংলা সাহিত্যের একটি অসাধারণ ছোটগল্প।

যেখানে এক আত্মপ্রত্যয়ী ও বলিষ্ঠ ব্যক্তিত্বের অধিকারী নারীর কাহিনি বর্ণিত হয়েছে। বিয়ের লগ্ন যখন আসন্ন তখন কন্যার লগ্নভ্রষ্ট হওয়ার লৌকিকতাকে অগ্রাহ্য করে কন্যা কল্যাণী এবং তার পিতা শম্ভুনাথ সেনের প্রত্যাখ্যানের মধ্য দিয়ে তাদের যে দৃঢ়চেতা মনোভাব লক্ষিত হয় তা সত্যিই বিস্ময়কর। গল্পের এ দিকটি উদ্দীপকে লক্ষিত হয় না।

তাছাড়া গল্পের শেষ দিকে সমাজকর্মীর ভূমিকায় কল্যাণীর মধ্যে যে বলিষ্ঠ ব্যক্তিত্বের জাগরণ লক্ষ করা যায় উদ্দীপকে তার কোনো প্রতিফলন পাওয়া যায় না। সেখানে শুধু অনুপমের মতো অনিমেষের ব্যক্তিত্বহীনতা এবং তার মামার মতো অনিমেষের বাবার অর্থলোভী মানসিকতাই ফুটে উঠেছে।

উত্তরের সারবস্তু: ‘অপরিচিতা’ গল্পে এক আত্মপ্রত্যয়ী ও বলিষ্ঠ ব্যক্তিত্বের অধিকারী নারীর কাহিনি বর্ণিত হয়েছে। উদ্দীপকে তার কোনো প্রতিফলন পাওয়া যায় না। সেখানে শুধু অনুপমের মতো অনিমেষের ব্যক্তিত্বহীনতা এবং তার মামার মতো অনিমেষের বাবার অর্থলোভী মানসিকতাই ফুটে উঠেছে।

সংকেতসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

এখানে আপনাদের জন্য এইচএসসি ক্লাশের বাংলা বই থেকে সংকেতসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর তুলে ধরা হলো।

সংকেতসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্ন-১ 

সংকেতসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্ন-১ জানার জন্য আপনাকে নিচের উদ্দীপকটি পড়ে উত্তর নিজের মত করে লিখবেন। অথবা এ সম্পর্কে নিচ থেকে উত্তরগুলি জেনে নিবেন।

অনিমেষ রায়ের একমাত্র মেয়ের নাম অন্বেষা জন্মের পর পরই তার মা মারা যায়। স্ত্রীর মৃত্যুর পর অনিকেত রায় আর বিয়ে করেননি। মেয়েকে নিয়েই তার স্বপ্ন। সমাজের নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও তিনি মেয়েকে লেখাপড়া শিখিয়েছেন । দেখতে দেখতে মেয়ে সতেরো বছরে পদার্পণ করে। অনেক খোঁজাখুজির পর তিনি মেয়ের জন্য উপযুক্ত পাত্রের সন্ধান পান। ছেলের নাম রমেশ, সে পেশায় ডাক্তার।

ছেলের বাবা রাধাকান্ত বিশ্বাস শিক্ষিত মুক্তমনের মানুষ। সমাজের প্রচলিত সংস্কার তার মনে স্থান পায়নি। যৌতুক প্রথার তিনি ছিলেন ঘোরবিরোধী। তিনি অনিকেত রায়ের মতো মুক্ত মনের বেয়াই আর শিক্ষিত পুত্রবধূ পেয়েই খুশি।

ক. ‘অপরিচিতা’ গল্পের লেখক কে?

খ. মামার মুখে লাল হয়ে উঠল কেন?

গ. উদ্দীপকের অনিকেত রায়ের সাথে ‘অপরিচিতা’ গল্পের

কার সাদৃশ্য হয়েছে? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকের রাধাকান্ত বিশ্বাসের চিন্তা চেতনা ‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামার চিন্তা চেতনার সম্পূর্ণ বিপরীত চিন্তা প্রকাশ করে— উক্তিটি মূল্যায়ন

করো।

সংকেতসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর – ১ 

নিম্নে সংকেতসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর – ১ আলোচিত হলো।

ক. ‘অপরিচিতা’ গল্পের লেখক রবীন্দ্রনাথ ঠাকুর।

খ. নিজের ফাঁকি ধরা পড়ায় লজ্জায় মামার মুখ লাল হয়ে উঠল।

মামা সেকরাকে সঙ্গে এনেছিলেন মূলত মেয়ের বাবাকে অপমান করার জন্য। কিন্তু মেয়ের গহনায় কোনো খাদ না থাকায় এবং গহনার সংখ্যা ও ওজন দাবির তুলনায় বেশি হওয়ায় মামা বিপাকে পড়লেন। অপরদিকে, বরপক্ষের দেওয়া এয়ারিংয়ে সোনার ভাগ সামান্য থাকায় এবং মেয়ের বাবা সেটি ফেরত দেওয়ায় মামা রাগে ও লজ্জায় লাল হয়ে উঠলেন I

সুপার টিপস্‌ প্রয়োগ ও উচ্চতর দক্ষতার প্রশ্নের উত্তরের জন্য অনুরূপ যে প্রশ্নের উত্তরটি জানা থাকতে হবে

গ. ‘অপরিচিতা’ গল্পের শম্ভুনাথ সেন চরিত্রটি ব্যাখ্যা করো।

ঘ. ‘অপরিচিতা’ গল্পে যৌতুক প্রথার যে কুফল ও নারী জাগরণের যে ইঙ্গিত রয়েছে তা বিশ্লেষণ করো।

সংকেতসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্ন-২

আপনি যদি সংকেতসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্ন – ২ পড়েন তাহলে আপনাদের পরীক্ষায় কমন পাবেন আশা করি।

অমরের অজান্তে তার বাবা যৌতুকের টাকা এনেছিলেন শ্বশুরের কাছ থেকে। তার বাবার দেওয়া শর্ত অনুযায়ী শ্বশুর তা কাউকেই বলেননি। মেয়ের সুখের কথা ভেবে তা গোপন রেখেছেন। কিন্তু অমর বিয়ের আগেও যৌতুকের নাম পর্যন্ত নেয়নি তার মুখে। সে কখনোই যৌতুক নেওয়া বা দেওয়ার পক্ষে নয়। তাকে না জানিয়ে তার বাবা এমন হীন কাজ করতে পারল ভেবে সে খুবই লজ্জিত এবং গ্লানিবোধ করছে।

অমর তার বাবাকে বুঝিয়ে বলে যে তিনি কাজটি মোটেই ঠিক করেননি । বাবা তা বুঝতে চেষ্টা করেন না। অমর তখন স্পষ্টভাবে জানিয়ে দেয়, যৌতুকের টাকা ফেরত দিতে হবে অন্যথায় সে তার স্ত্রীকে নিয়ে অন্য কোথাও চলে যাবে। এ বাড়িতে সে একদণ্ডও থাকতে রাজি না।

ক. অনুপম মাকে নিয়ে কোথায় যাচ্ছিল?

খ. ‘তবে আপনাদের গাড়ি বলিয়া দেই’— শম্ভুনাথ বাবু উক্তিটি কেন করেছিলেন?

গ. উদ্দীপকের অমর ‘অপরিচিতা’ গল্পের কোন চরিত্রের সম্পূর্ণ বিপরীত? ব্যাখ্যা করো ।

ঘ. উদ্দীপক এবং ‘অপরিচিতা’ গল্পে মূলত একটিই সামাজিক সমস্যা ভিন্ন ভিন্ন রূপে প্রকাশিত হয়েছে— উক্তিটি মূল্যায়ন করো।

সংকেতসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর – ২

 

২ নং সংকেতসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর নিচে তুলে ধরা হলো।

ক. অনুপম মাকে নিয়ে তীর্থে যাচ্ছিল ।

খ. মেয়েকে অনুপমের সঙ্গে বিয়ে দেবেন না বলে শম্ভুনাথ সেন প্রশ্নোক্ত উক্তিটি করেছিলেন।

বরপক্ষ মেয়ের গহনা যাচাই করতে চাওয়ায় শম্ভুনাথ সেন খুব অপমানিতবোধ করেন। আর এ ব্যাপারে বর নিশ্চুপ থাকায় তিনি খুব অবাক হয়ে যান। আর মনে মনে ঠিক করে ফেলেন যারা তাকে বিশ্বাস করেন না, তাদের হাতে মেয়ে তুলে দিবেন না । তাই বরপক্ষের খাওয়া শেষ হলে তিনি তাদেরকে বিদায় দেওয়া প্রসঙ্গে উক্তিটি করেন ।

সুপার টিপস্: প্রয়োগ ও উচ্চতর দক্ষতার প্রশ্নের উত্তরের জন্য অনুরূপ যে প্রশ্নের উত্তরটি জানা থাকতে হবে

গ. ‘অপরিচিতা’ গল্পের অনুপম চরিত্রটি ব্যাখ্যা করো ।

ঘ. ‘অপরিচিতা’ গল্পে যৌতুক প্রথার যে কুফল আলোচিত হয়েছে তা বিশ্লেষণ করো।

 অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর (নৈর্ব্যক্তিক) 

এখানে ৪০ টি হাই ভোল্টেজ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর নিয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করা হলো। আমি প্রশ্নের নিচে উত্তর সহ তুলে ধরেছি।আরো কিছু অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

১. অনুপম তার ইতিহাসটা কিভাবে লিখতে চেয়েছে?

K ছোট করে

L বড় করে

M মাঝারি করে

N বিস্তৃত করে

উত্তরঃ- K

২. অনুপমের চেহারা পুতিমশায় কোন ফুলের সঙ্গেতুলনা করেছেন?

K পলাশ ফুল

M বকুল ফুল

L শিমুল ফুল

N ধুতুরা ফুল

উত্তরঃ- L

৩. অনুপমের পিতার পেশা কী ছিল?

K শিক্ষকতা

L ডাক্তারি

M ওকালতি

N প্রকৌশলী

উত্তরঃ- M

৪. অনুপম কার হাতে মানুষ হয়েছিল?

K পিসির হাতে

L মামীর হাতে

M কাকীর হাতে

N মায়ের হাতে

উত্তরঃ- N

৫. অনুপমের বন্ধুর নাম কী?

K হরিশ

M মোহন

K বাবার

L দিপেন

N সুরেশ

উত্তরঃ- K

৬. হরিশের সরস রসনার গুণে কার মন নরম হলো?

K বাবার

M মায়ের

L মামার

N পিসির

উত্তরঃ- L

৭. বিনুদাদা সম্পর্কে অনুপমের কে হন?

M পিসততো ভাই

K মাসতুত ভাই

L মামাতো ভাই

N জেঠতুতো ভাই

উত্তরঃ- M

৮. বিবাহ উপলক্ষে কন্যা পক্ষকে কোথায় আসতে হলো?

K মালদহ

M রানাঘাট

N কলকাতা

L বীরভূম

উত্তরঃ- N

৯. কন্যার পিতার নাম কী?

L বিশ্বনাথ

N নীলকণ্ঠ

K শম্ভুনাথ

M মহাদেব

উত্তরঃ- K

১০. শম্ভুনাথের ব্যবহার কেমন ?

L ঠান্ডা

N শক্ত

K উগ্র

M নরম

উত্তরঃ- L

১১. মামা নোটবইতে কিসের ফর্দ টুকে নিলেন?

K তত্ত্বের

M গহনার

L শাড়ির

N উপহার

উত্তরঃ- M

১২. ঠাট্টার সম্পর্কে কে স্থায়ী করতে চায় নি?

K বরযাত্রী

M স্যাকারা

L অনুপম

N শম্ভুনাথ

উত্তরঃ- N

১৩. বরযাত্রের দল কিসের পালা সেরে বের হলো?

L রামযজ্ঞ

N অশ্বযজ্ঞ

K দক্ষযজ্ঞ

M রাবণযজ্ঞ

উত্তরঃ- K

১৪. অনুপম কাকে তীর্থে নিয়ে চলেছিল?

K মামাকে

L মাকে

L হরিশকে

N ঝিনুকে

উত্তরঃ- L

১৫. গাড়ি কোথায় গিয়ে থামল ?

K সোমপুর

L চাদপুর

N হরিপুর

M কানপুর

উত্তরঃ- M

১৬. কল্যাণী কিসের ব্রত গ্রহণ করিয়াছে?

K সেবার ব্রত

M দীক্ষার ব্রত

L দানের ব্রত 

N শিক্ষার ব্রত

উত্তরঃ- N

১৭. ‘অন্নপূর্ণার কোলে গজাননের ছোট ভাইটি’-এখানে অন্নপূর্ণা বলতে  কাকে বোঝানো হয়েছে?

K অনুপমের মাকে

M দেবী দুর্গাকে

L অনুপমের পিসিকে 

N কল্যাণীকে

উত্তরঃ- K

১৮. কন্যার পিতারা কেন অনুপমকে সৎপাত্র মনে করবেন ?

K সততার কারণে

M চরিত্র ভালো বলে

L সার্বিক ভালো বলে

N দয়া-মায়ার কারণে

উত্তরঃ- L

১৯. মামা বিয়ে বাড়িতে ঢুকে খুশি হলেন কেন ?

K খাবার-দাবার দেখে

L গহণা-পত্র দেখে

M সার্বিক আয়োজন দেখে 

N বরে জায়গা দেখে

উত্তরঃ- M

২০. অনুপম মাথা হেঁট করে ছিল. কারণ—

K তার বলার কিছু ছিল না।

L সে অপরাধ করেছিল

M কথা বলা বারণ ছিল

N মামার সিদ্ধান্ত চূড়ান্ত ছিল

উত্তরঃ- N

২১. শম্ভুনাথ ঠাট্টার সম্পর্ককে স্থায়ী করতে চান নি। কারণ—

i অনুপমের নির্লিপ্ততা

ii অনুপমের মামার আচরণ

iii. বরপক্ষের অবিশ্বাস

নিচের কোনটি সঠিক? 

K i, ii ও iii

M i ও iii

L ii ও iii

N i ও ii

উত্তরঃ- K

২২. অনুপমের বাড়ির সবাই রেগে গিয়েছিল কেন? 

K বিয়ের আয়োজন সামান্য

L কন্যার পিতার স্পষ্টতা

M বরযাত্রীদের অনাপ্যায়ণ 

N মামার স্বার্থপর আচরণ

উত্তরঃ- L

২৩. বাড়ি ফিরে মামা গোল বাঁধিয়েছিল, কারণ— 

i. অপমানিত হয়েছিল

ii. পণে গোলমাল ছিল। 

iii. চুক্তি ভঙ্গ হয়েছিল 

নিচের কোনটি সঠিক?

K i, ii ও iii

M i ও iii

L ii ও iii

N i ও ii

উত্তরঃ- M

২৪. অনুপমের মন পুলকের আবেশে ভরে গিয়েছিল কারণ—

i. মেয়েটি আর বিয়ে করে নি 

ii. বিয়ে না করার পণ করেছে 

iii. মেয়েটির ভালো পাত্ৰ জুটেছে 

নিচের কোনটি সঠিক?

K i, ii ও iii

M i ও iii

Lii ও iii

N i ও ii

উত্তরঃ- N

২৫. ‘মনে হইল যেন গান শুনিলাম’— কেন এমন মনে হলো?

K মেয়েটির কণ্ঠস্বর শুনে

L মেয়েটির গান শুনে 

M মেয়েটির নাম শুনে

N ময়েটিকে স্বচক্ষে দেখে

উত্তরঃ- K

২৬. অনুপমের রাত্রে ভালো ঘুম হলো না। কারণ—

i. ভেতরে অস্থিরতা ছিল

ii. মেয়েটিকে দেখার আগ্রহে

iii. ট্রেন ত্যাগ করবে বলে

নিচের কোনটি সঠিক?

K i, ii ও iii

M i ও iii

L i ও ii

N i ও ii

উত্তরঃ- L

২৭. রেলওয়ের কর্মচারী স্টেশন মাস্টারকে ডেকে আনল কারণ। কারণ—

i. মেয়েটি প্রতিবাদ করেছিল।

ii. মেয়েটি জায়গা ছাড়ে নি 

iii. মেয়েটি হিন্দি বলেছিল নিচের কোনটি সঠিক?

K i, ii ও iii

M i ও ii

L ii ও iii 

N i ও iii

উত্তরঃ- M

২৮. অনুপম জানালার বাইরে তাকিয়ে প্রাকৃতিক শোভা দেখছিল। কারণ—

i. সে ভীষণ লজ্জা পেয়েছিল 

ii. তার আত্মসম্মান গিয়েছিল 

iii. পৌরুষে আঘাত লেগেছিল। নিচের কোনটি সঠিক?

K i ও ii

M i ও iii

L ii ও iii

N i, ii ও iii

উত্তরঃ- N

উদ্দীপকটি পড়ে ২৯ ও ৩০ নম্বর প্রশ্নের উত্তর দাও

রাস্তায় একটি রিক্সা চলছে। তার গায়ে লেখা ‘যৌতুক নেয়া ও দেয়া সমান অপরাধ।’

২৯. উদ্দীপকের সঙ্গে ‘অপরিচিতা’ গল্পের কী সাদৃশ্য রয়েছে?

K যৌতুকের কুফল

M যৌতুকের আনাগ্রহ

N যৌতুকের অপরিহার্যতা

L যৌতুকের প্রচারণা

উত্তরঃ- K

৩০. উদ্দীপকের শ্লোগান অনুযায়ী ‘অপরিচিতা’ গল্পের কোন চরিত্র যৌতুক নেয়ার অপরাধ করেছে?

K অনুপম চরিত্র

M মা চরিত্র

L মামা চরিত্র

N হিতৈষী চরিত্র

উত্তরঃ- L

উদ্দীপকটি পড়ে ৩১ ও ৩২ নম্বর প্রশ্নের উত্তর দাও

লাবণ্য যৌতুক দিয়ে বিয়ে করবে না বলে বাড়িতে জানিয়ে দিয়েছে।

৩১. উদ্দীপকের লাবণ্যকে ‘অপরিচিতা’ গল্পের কোন চরিত্রের সঙ্গে একীভূত করা যায়?

K অনুপম 

M কল্যাণী

L ঝিনু দা

N হরিশ

উত্তরঃ- M

৩২. ‘গল্পের কল্যাণীর উদ্দীপকের লাবণ্য সাধারণ সাদৃশ্য হলো –

i. দৃষ্টিভঙ্গির দিক থেকে 

ii. মানসিক দিক থেকে 

iii. আত্মমর্যাদার দিক থেকে নিচের কোনটি সঠিক?

K i ও ii

M i ও iii

L ii ও iii

N i, ii ও iii

উত্তরঃ- N

উদ্দীপকটি পড়ে ৩৩ ও ৩৪ নম্বর প্রশ্নের উত্তর দাও মৃন্ময়ের বিয়ে ঠিক হয়েছে। সে একটি টাকাও যৌতুক নেয় নি

৩৩. উদ্দীপকের মৃন্ময়ের মানসিকতার সঙ্গে গল্পের কার বৈসাদৃশ্য রয়েছে?

K অনুপমের 

M ঝিনুদার

L মামার

N হরিশের

উত্তরঃ- K

৩৪. উদ্দীপকের ভাষ্য অনুসারে ‘অপরিচিতা’ গল্পের লক্ষ্য হলো—

K মানুষের অসহায়ত্ব দেখানো

L যৌতুক প্রথার অবসান

M যৌতুক গ্রহণকারীর শাস্তি

N সামাজিক অসঙ্গতি দেখানো

উত্তরঃ- L

উদ্দীপকটি পড়ে ৩৫ ও ৩৬ নম্বর প্রশ্নের উত্তর দাও একটি দৈনিক পত্রিকার শিরোনাম ‘ যৌতুকের কারণে স্বামীর হাতে প্রাণ দিল স্ত্রী।’

৩৫. উদ্দীপকে ‘অপরিচিতা’ গল্পের কোন দিকটি প্রকাশিত হয়েছে?

K যৌতুকের প্রচারেদিক

L পুরুষের অত্যাচারে দিক

M যৌতুকের ভয়াবহতার দিক 

N নারীর অসহায়ত্বের দিক

উত্তরঃ- M

৩৬. উদ্দীপকের উক্ত সংবাদকে ‘অপরিচিতা’ গল্পের আলোকে বিশ্লেষণ করে বলা যায়—

i. যৌতুক সমাজিক ব্যাধি

ii. যৌতুকের শিকার নারীরা

iii. পুরুষ যৌতুক নিতে উৎসাহী নিচের কোনটি সঠিক?

K i, ii ও iii

M i ও i11

 Lii ও iii

N i ও ii

উত্তরঃ- N

উদ্দীপকটি পড়ে ৩৭ ও ৩৮ নম্বর প্রশ্নের উত্তর দাও

মিরা ও মিলনের সম্মতির ভিত্তিতে বিয়ে ঠিক হলেও দেনা-পাওনার কারণে সে বিয়ে ভেঙ্গে যায়।

৩৭. ‘অপরিচিতা’ গল্পের যে পরিস্থিতি উদ্দীপকে পাওয়া যাচ্ছে—

K যৌতুকের কারণে বিয়ে ভেঙ্গে যাচ্ছে 

L পুরুষের কারণে বিয়ে ভেঙ্গে যাচ্ছে 

M সামাজিক কারণে বিয়ে ভেঙ্গে যাচ্ছে 

N প্রচলিত প্রথার কারণে বিয়ে ভেঙ্গে যাচ্ছে

উত্তরঃ- K

৩৮. ‘অপরিচিতা’ গল্পের আলোকে উদ্দীপকের অবস্থাকে বিশ্লেষণ করলে পাওয়া যায়—

i. নরনারীর মতের অবমূল্যায়ণ 

ii. যৌতুককে বিয়ের ক্ষেত্রে গুরুত্ব 

iii. সামাজিক অনাচারকে প্রশ্রয় 

নিচের কোনটি সঠিক?

K i ও ii

M i ও iii

L i, ii ও iii 

N ii ও iii

উত্তরঃ- L

উদ্দীপকটি পড়ে ৩৯ ও ৪০ নম্বর প্রশ্নের উত্তর দাও রবীন্দ্রনাথের ‘হৈমন্তী’ গল্পে হৈমন্তী যৌতুকের যূপকাষ্ঠে বলি হয়েছিল।

৩৯. উদ্দীপকের হৈমন্তীর সঙ্গে কার অপরিচিতা গল্পের কার অমিল রয়েছে?—

K অনুপমের

L শম্ভুনাথের

N অন্নপূর্ণার

M কল্যাণীর

উত্তরঃ- M

৪০. উদ্দীপকের উক্ত বক্তব্যকে অপরিচিতা গল্পের আলোকে বিশ্লেষণ করে বলা যায়—

i. নারীকে মূল্যায়ন করা 

ii. সহিংসতা রোধ করা 

iii. যৌতুককে না বলা নিচের কোনটি সঠিক? 

K i ও ii 

M i ও iii

L ii ও iii 

N i, ii ও iii

উত্তরঃ- N

 ব্যাখ্যাসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর 

নিম্নে ব্যাখ্যাসহ অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর বিস্তারিত আলোচনা করা হলো। এখানে শুধু সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন পাবেন যা আপনাদের সহায়তা করতে পারে। এসব প্রশ্নের উত্তর উদ্দীপক থেকেই পেয়ে যাবেন।অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর সব এক সাথে। 

১. শিউলির উচ্চ মাধ্যমিক পাশ করার পর বাবা মোটা টাকার যৌতুক দিয়ে তার বিয়ের ব্যবস্থা করে। কিন্তু বিয়ের আসরে সে বলে বসে ‘যৌতুক দিয়ে আমি বিয়ে করবো না ।’

ক. “আমি বিবাহ করিব না” – কার কথা?

খ. “মাতৃ-আজ্ঞা” বলতে গল্পে কি বোঝানো হয়েছে?

গ. উদ্দীপকের শিউলির সঙ্গে ‘অপরিচিতা’ গল্পের নায়িকা চরিত্রটির বৈসাদৃশ্য ব্যাখ্যা কর।

ঘ. “বৈসাদৃশ্য থাকলেও উদ্দীপকের শিউলি ও ‘অপরিচিতা’ গল্পের নায়িকা সংকল্পে অভিন্ন” – মন্তব্যটির নিষ্পত্তি কর ।

২. শক্তি প্রদর্শনে হয়তো ভূমি দখল করা যায়, কিন্তু নারীহৃদয় সে তো দুর্লক্ষ্য । রবীন্দ্রনাথের গল্পগুলোতে আমরা নারীর কাছে পুরুষের এ অসহায়ত্ব বার বার ফুটে উঠতে দেখেছি।

ক. কে আশা ছাড়ে নি ?

খ. কল্যাণী কেন বিয়ে না করার সিদ্ধান্তে অনড় ?

গ. উদ্দীপকের ভাষ্যে ‘অপরিচিতা’ গল্পের কোন গূঢ়সত্য উদ্ঘাটিত হয়েছে? ব্যাখ্যা কর ।

ঘ. উদ্দীপকের তথ্যের আলোকে এবং ‘অপরিচিতা’ গল্পের সত্যভাষ্যে অনুপম চরিত্রটির সফলতা ও সীমাবদ্ধতা বিশেস্নষণ কর ।

৩. লাবণ্য অমিতকে ছেড়ে গেছে বহুদিন; হয়তো স্মৃতিও খানিকটা ধূসর হয়েছে। তাই বলে তাদের ভালোবাসা ফ্যাকাসে হয় নি। তাই পঞ্চম প্রজন্মে এসেও তাদের কথা মনে করা হয় ।

ক. অন্ধকারে অনুপমের কানে কোন শব্দ এসেছিল?

খ. অনুপম কেন আশা ছাড়ে নি? ব্যাখ্যা কর ।

গ. উদ্দীপকের বিষয়বস্তু ‘অপরিচিতা’ গল্পের সঙ্গে কতটা সম্পর্কিত? ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকের সঙ্গে উক্ত সম্পর্কের ভিত্তিতে ‘অপরিচিতা’ গল্প নিয়ে একটি নাতিদীর্ঘ আত্মমূল্যায়ন রচনা কর ।

৪. পিতৃহীন আসিফের অভিভাবক হিসেবে চাচার সিদ্ধান্তই শিরোধার্য। শিক্ষিত হলেও চাচার কতার বাইরে যাওয়ার সাধ্য তার নেই। তাই নিজের বিয়েতে মেয়ের ছবি দেখে মনে মনে বিয়ে নিয়ে স্বপ্ন দেখলেও যৌতুক নিয়ে চাচার বাড়াবাড়ির কারণে কন্যার বাবা বিয়েটি ভেঙ্গে দেন। কিন্তু আসিফকে নির্বাক হয়েই থাকে হয়। অনুভূতি থাকলেও তা প্রকাশের কোনো ভাষা তাঁর ছিল না ।

ক. অনুপমের আসল অভিভাক কে?

খ. শম্ভুনাথ সেন পশ্চিমে গিয়ে বাস করছিলেন কেন?

গ. উদ্দীপকে ‘অপরিচিতা’ গল্পের কোন দিকটি প্রতিফরিত হয়েছে? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকটি ‘অপরিচিতা’ গল্পের সামগ্রিক চিত্র উপস্থান করে কি? মতামতের পক্ষে যুক্তি দাও ।

৫. নবাব সিরাজউদ্দৌলা কলেজে ইংরেজিতে এম এ পড়ছে ইশিতা। এরই মধ্যে রমার বাবা-মা তার বিয়ে টিক করে ফেলে । পাত্র শিক্ষিত এবং সুদর্শন হওয়ায় রমাও বাবা-মার বাধ্য সন্তান হিসেবে বিয়ের পিঁড়িতে বসতে রাজি হয়ে যায়।

সব আয়োজন শেষ, বিয়ের কাজ শুরু হবে। এমন সময় পাত্রপক্ষ ইশিতার বাবার কাছে এক লক্ষ টাকা দাবি করে । কতাটি ইশিতার কানে যেতেই প্রতিবাদের ঝড় ওঠে তার কণ্ঠে। কনের সাহ থেকে উঠে এসে বরপক্ষের দাবির তীব্র প্রতিবাদ করে সে। মেয়ের প্রতিবাদকে সমর্থন করে বাবা বিয়ে ভেঙে দেন ।

ক. অনুপমের মামা নোট বইতে কীসের ফর্দ টুকলেন?

খ, “আজও আমাকে দেখিলে মনে হইবে, আমি অন্নপূর্ণার কোলে জগাননের ছোট ভাইটি।”- অনুপমের এ কথাটি ব্যাখ্যা করো। 

গ. উদ্দীপকের সাথে ‘অপরিচিতা’ গল্পের সাদৃশ্য ব্যাখ্যা করো। 

ঘ. উদ্দীপকের ন্যায় প্রতিবাদী কণ্ঠই আমাদের সমাজ ব্যবস্থাকে যৌতুকমুক্ত করতে পারে- ‘অপরিচিতা’ গল্পের বাস্তবতার আলোকে বিশ্লেষণ করো ।

৬. বিমর বাবু ছেলের জন্য পাত্রী খুঁজছেন। পত্রিকায় বিজ্ঞপানও দিয়েছেন । অনেকেই আসে এ বিষয়ে কথা বলতে। তিনি খুঁটিয়ে খুঁটিয়ে সবকিছু জানার চেষ্টা করেন । তবে মেয়ের চেয়ে মেয়ের বাপের খবরটাই তার কাছে গুরুত্বপূর্ণ। ধনীর কন্যা তার পছন্দ নয়, অথচ টাকার প্রতি আসক্তি চরম। ছেলের মতামত তার কাছে গুরুত্বহীন। অবশেষে বড় প্রলোভনে স্বামী পরিত্যক্তা প্রবাসী পাত্রীর সাথে বিবাহ স্থির হয়।

মনে মনে নিজেকে বিজয়ী ভাবেন। ভাবেন, অন্তত ছেলেটাকে আর ভবিষ্যতের ভাবনা ভাবতে হবে না ।

ক. “এটা আপনারাই রাখিয়া দিন।” উক্তিটিকে কী রেখে দেওয়ার কথা বলা হয়েছে?

‘মামার মুখ লাল হইয়া উঠিল’- কেন? ব্যাখ্যা করো ।

গ. উদ্দীপকের বিমল বাবু ও ‘অপরিচিতা’ গল্পের মধ্যে যে সাদৃশ্য আছে তা ব্যাখ্যা করো।

ঘ, “উদ্দীপকের বরের বাবা ও ‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামা স্বার্থান্ধ সমাজের প্রতিভূ।” মূল্যায়ন করো।

৭.। কয়েকদিন আগের কথা দিনাজপুর জেলার অন্তগর্ত পার্বতীপুর থানার ভবানীপুর গ্রামে একদল বরযাত্রীকে গণধোলাই দেয় বিয়ের আসর থেকে বিতাড়িত করে দেওয়া হয়। আর এ বরপক্ষ ছিল গাইবন্ধা থানার অন্তর্গত চরগ্রামের অধিবাসী। বিবাহের এক পর্যায়ে কাবিননামার দেনমোহরের পরিমাণ ধার্যের বিষয়ে উভয় পক্ষের মধ্যে তর্ক-বিতর্ক শুরু হয়। বরপক্ষের অস্বাভাবিক আচরণে কন্যাপক্ষের একজন রাগান্বিত হয়ে ওঠে এবং তৎক্ষণাৎ মারামারি বেঁধে যায়। শেষ পর্যন্ত বরপক্ষকে জরিমানা দিয়ে বিয়ের মঞ্চ থেকে বিদায় নিতে হয়। 

ক. লোকটা নিতান্তই নির্জীব একেবারে কোন তেজ নেই-লোকটা কে?

খ. সমস্ত মন যে সেই অপরিচিতার পানে ছুটিয়া গিয়াছিল কেন? 

গ. উদ্দীপকের ঘটনার সাথে ‘অপরিচিতা’ গল্পের সাদৃশ্য দেখাও। 

ঘ. উদ্দীপকের বর্ণিত সমাজব্যবস্থা ‘অপরিচিতা’ গল্পের সমাজব্যবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ বিচার করো ।

৮. উপযুক্ত ছেলের জন্য অনেক খুঁজে অমরাবতীর মল্লিকের বাড়ির মেয়ে মৌলির সাথে বিয়ে ঠিক হল। মেয়ের বাবার আর্থিক অবস্থা বেতন ভাল নয়। তাই বরযাত্রায় পঞ্চাশ জন লোক নিয়ে যেতে বলেছিল । আমরা একশ জন গিয়ে হাজির হয়েছিলাম। কনের বাড়িতে পৌঁছে দেখলাম খাবারের আয়োজন একশ জনের মতো নয়। তক্ষুণি উঠে আসতাম যদি না কনের বাবার এক উকিল বন্ধু বিস্তুর অনুনয়-বিনয় করত।

খাবার অপর্যাপ্ত হওয়ায় হাড়ির তল পর্যন্ত চেঁছেপুছে খেয়ে হাতির কলাবাগান দলিত-মথিত করার মতো কনের বাড়ি, পাড়া-মহল্লা, গ্রাম দলিত মথিত করে কনে ছাড়াই ফিরে এলাম কেন? আমরা নাকি ছোট লোক! বুঝেন ব্যাপার খানা ।

ক. কন্যাকে আশীর্বাদ করেছিলেন কে?

খ. বাহিরে তো সে ধরা দিলই না, তাহাকেমনেও আনিতে পারিলাম না কে?

গ. উদ্দীপকের বিয়ে বাড়ির ঘটনা অপরিচিতা গল্পের সাথে কিভাবে সম্পৃক্ত?

ঘ. উদ্দীপকে বর্ণিত সমাজব্যবস্থা ‘অপরিচিতা’ গল্পের সমাজ ব্যবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ – বিচার করো ।

৯. হরিহর বাবুর একমাত্র মেয়ে সারদা জন্মের পরপরই মাকে হারায়। স্ত্রীর মৃত্যুর পর হরিহর বাবু আর বিয়ে করেননি। মেয়েকে ঘিলেই তার যত স্বপ্ন। সমাজের নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও তিনি মেয়েকে লেখাপড়া শিখিয়েছেন । দেখতে দেখতে সারদা ১৮ বছর অতিক্রম করলো। এতদিন কন্যার বিবাহ সম্পর্কে হরিহর বাবু তেমন একটা চিন্তা ভাবনা করেননি। তবে এখন নি পাত্রের সন্ধান করছেন ।

অনেক খোঁজাখুঁজির পর মেয়ের জন্য সুপাত্রের সন্ধান পাওয়া গেল। ছেলের নাম সুশীল, পেশায় ডাক্তার। ছেলের বাবা মণিমোহন শিক্ষিত ও মুক্তমনের মানুষ। সমাজের প্রচলিত সংস্কার ও যৌতুক প্রথার তিনি গোর বিরোধী। তিনি হরিহর বাবুর মতো মুক্তমনের বেয়াই এবং শিক্ষিত পুত্রবধূ পেয়েই খুশি ।

ক. অনুপমের বিয়ের ঘটক কে ছিল?

খ. “ঠাট্টার সম্পর্কটাকে স্থায়ী করিবার ইচ্ছা আমার নাই।” উক্তিটির কারণ ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকের হরিহর বাবুর সাথে ‘অপরিচিতা’ গল্পের কার সাদৃশ্য রয়েছে? আলোচনা করো।

ঘ. উদ্দীপকের মণিমোহনের চিন্তা-চেতনা ‘অপরিচিতা’ গল্পের অনুপমের মামার চিন্তা ।

Visited 1,056 times, 13 visit(s) today

Leave a Comment