শেখ হাসিনা এবার ভারত ছেড়ে কোন দেশে যাচ্ছেন? যা জানা গেল

ছাত্র-জনতার গণআ’ন্দোলনে দেশ ছেড়ে ভা’রতে চলে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর থেকে ভা’রতেই রয়েছেন তিনি। কিন্তু প্রশ্ন হলো- সেখানে আর কত দিন থাকতে পারবেন তিনি।

জল্পনা উঠেছে, অচিরেই ভারত ছাড়তে হবে শেখ হাসিনাকে। তবে ভারত ছেড়ে কোথায় যাবেন তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না।

জানা যায়, যুক্তরাষ্ট্র ভারতের কাছে জানতে চেয়েছে, শেখ হাসিনা কিভাবে, কোন ব্যবস্থায় দিল্লিতে অবস্থান করছেন? জবাবে ভারত নাকি বলেছে, খুব স্বল্প সময়ের মধ্যেই মধ্যপ্রাচ্যের কোনো একটি দেশে তিনি চলে যাবেন।

এমন খবর ঢাকার সরকারি একটি মহলকে জানানো হয়েছে। একাধিক সূত্র একটি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ছাত্র-জন’তার গণআ’ন্দোলনে প’দত্যাগ করে ছোট বোন শেখ রেহানাকে নিয়ে ভারতে চলে যান শেখ হাসিনা। বাংলাদেশের সামরিক বা’হিনীর একটি বিমানে তিনি দিল্লির কাছে গাজিয়াবাদের হিন্দন বিমান ঘাঁটিতে অবতরণ করেন তারা। এর পর থেকে তিনি কোথায় আছেন তা আর জানা যায়নি। শেখ হাসিনার দেশ ছাড়ার পর গঠিত হয়েছে অন্তর্বর্তী সরকার।

যার প্রধান করা হয়েছে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে। এর পর থেকে প্রায় দুই মাস হয়ে গেছে। পরিবর্তন হয়েছে অনেক কিছু।
শেখ হাসিনার সঙ্গে থাকা কূটনৈতিক পাসপোর্টও বাতিল করে দিয়েছে সরকার। এ ধরনের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ভারতে ৪৫ দিন বৈ’ধভাবে থাকতে পারেন।

কিন্তু শেখ হাসিনা প্রায় দুই মাস ধরে ভা’রতে অবস্থান করছেন। কূটনৈতিক পাসপোর্টে তার বৈ’ধভাবে অবস্থানের মেয়াদও শেষ হয়ে গেছে। এখন তারা দেশটিতে কিভাবে অবস্থান করছেন তা পরিষ্কার নয়।

Visited 13 times, 1 visit(s) today