অল্প সময়ে ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় 2024

অল্প সময়ে ভোকাবুলারি শেখার সহজ উপায় 2024 আজকের আর্টিকেলটির মাধ্যমে জানতে পারবেন। আমাদের মধ্যে অনেকে আছে যারা ভোকাবুলারি ভালো পারেন না, তাদের জন্য আজকের এই পোস্ট।

আপনি যদি ইংলিশে দক্ষ হতে চান তবে অবশ্যই আপনাকে বিভিন্ন ইংরেজি শব্দ সম্পর্কে জানতে হবে, তা না হলে কিন্তু আপনি ইংরেজিতে কখনো কথা বলতে পারবেন না বা ইংরেজিতে কোন কিছু লিখতে পারবেন না! ই সবার প্রথম আপনাকে ইংরেজি বিভিন্ন শব্দার্থ সম্পর্কে শিখে নিতে হবে,তারপরে আপনার ইংরেজি শেখা শুরু করতে হবে।

অল্প সময়ে ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় 2024
অল্প সময়ে ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় 2024

 

অল্প সময়ে ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় 2024

আপনি ইংরেজি গ্রামারে যদি দক্ষ হয়ে থাকেন কিন্তু বিভিন্ন শব্দের অর্থ সম্পর্কে না জানেন তাহলে কখনোই আপনি ইংরেজি বাক্য গঠন করতে পারবেন না এবং ইংরেজি ভাষা সম্পর্কে পরিপূর্ণ দক্ষতা অর্জন করতে পারবেন না।

১০ টি পড়াশোনা করার সঠিক নিয়ম 2024ঃ খুবই মূল্যবান ১০ টি পড়াশোনা করার সঠিক নিয়ম 2024

তাই আপনি যত বেশি পরিমাণে শব্দার্থ রপ্ত করতে পারবেন তত বেশি পরিমাণে কিন্তু আপনি ইংরেজিতে দক্ষ হয়ে উঠতে পারবেন। আপনি যদি ইংরেজিতে অল্প সময়ে ভোকাবুলারি শেখার সহজ উপায় এটা জানতে চান তবে আজকের লেখাটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

Vocabulary শিখতে গেলে আমরা যে কাজটা সবথেকে বেশি পরিমাণে করি তা হচ্ছে, একটা খাতায় মধ্যে অনেকগুলো শব্দ লিখে রাখি এবং তার অর্থ লিখে রাখি।মনে মনে চিন্তা করে থাকি, “প্রত্যেক দিন দশটা শব্দ যদি শিখি তাহলে মাসে ৩০০ শব্দ শেখা হবে, এবং বছরে সেটা গিয়ে দাঁড়াবে ৩৬৫০টা..!”

তবে বাস্তবে সেটা কিন্তু কখনো শেখা হয়ে ওঠে না। এখন প্রশ্ন আসতে পারে যে কেন?

আর এর একমাত্র কারণ হলো, শুধুমাত্র খাতায় লিখে আপনি যদি শিখতে চান সেটা তেমন কার্যকরী হবে না।শেখার জন্য কয়েকটা পদ্ধতি রয়েছে সেই পদ্ধতি গুলো যদি আপনি অনুসরণ করে ইংরেজি শব্দার্থ শিখেন তাহলে অবশ্যই আপনি অনেকদিন মনে রাখতে পারবেন এবং ভালোভাবে শিখতে পারবেন তাহলে সে পদ্ধতি গুলো কি কি জেনে নিন, সেই পদ্ধতি গুলো সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

০১। ভোকাবুলারি শেখাকে শখে পরিণত করা

অল্প সময়ে ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় 2024 হলো ভোকাবুলারি শেখাকে শখে পরিণত করা। আপনার কাছে যদি কোন কাজ বিরক্তি কর মনে হয় তাহলে সেটা কিন্তু আপনি খুব সহজে করতে পারেন আপনি সেই কাজটিকে নিজের শখে পরিণত করার মাধ্যমে,আপনি যখন ভোকাবুলারি শিখবেন তখন আপনি মনে মনে চিন্তা করতে পারেন যে আপনি খুব মজার একটি কাজ করছেন। নতুন কোন কিছু শিখছেন তাহলে দেখবেন আপনি খুব তাড়াতাড়ি শিখতে পারবেন এবং আপনার শিখতেও আর কোন সমস্যা হবে না।

[সুপার সাজেশন] ১৯ তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতিঃ ঃ [সুপার সাজেশন] ১৯ তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতি | ১৯ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার 2024

০২। ভোকাবুলারি বেসড মোবাইল গেমস খেলা

ভোকাবুলারি বেসড মোবাইল গেমস খেলাও ২০২৪ সালের অল্প সময়ে ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায়। এন্ড্রোয়েড কিংবা iOS এই ২ অপারেটিং সিস্টেমেই ভোকাবুলারি শেখার জন্য বিভিন্ন গেমস রয়েছে যেমন, ক্রস ওয়ার্ড পাজল, স্ক্রিবল, Boggle এই ধরনের অনেক গেমস আপনারা গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ করলে পেয়ে যাবেন।

এই গেমগুলো যদি আপনারা প্রতিনিয়তভাবে খেলতে থাকেন তাহলে এর মাধ্যমে অনেক নতুন নতুন শব্দ শিখতে পারবেন।তাহলে আর দেরি কেন আপনি গেম খেলার মাধ্যমে নতুন নতুন শব্দার্থ শেখার যাত্রা শুরু করে দিন।

০৩। বাস্তব জীবনের পরিস্থিতি থেকে শেখার চেষ্টা করা

বাস্তব জীবনের পরিস্থিতি থেকে শেখার চেষ্টা করা হলো ২০২৪ সালের অল্প সময়ে ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় এর মধ্যে একটি। আপনারা যদি ভোকাবুলারি শিখতে চান তাহলে অবশ্যই আপনাকে অধিক পরিমাণে যে ভাষা শিখতে চান সেই ভাষার উপরে বিভিন্ন টিভি সিরিয়াল, মুভি, বই, পডকাস্ট শোনার অভ্যাস গড়ে তুলতে পারেন।আর এর মাধ্যমে আপনি একসঙ্গে জানা এবং অন্যান্য জানা অনেক ধরনের শব্দার্থ আয়ত্ত করে নিতে পারবেন।আর তার সঙ্গে আপনি অনেক কম সময়ের মধ্যে আপনার শব্দভাণ্ডার সমৃদ্ধ করতে পারবেন।

বাংলা ভাষার উদ্ভব | বাংলা সাহিত্যের যুগ বিভাগ | চর্যাপদঃঃ বাংলা ভাষার উদ্ভব | বাংলা সাহিত্যের যুগ বিভাগ | চর্যাপদ | বিসিএস প্রিলিমিনারি টেস্ট

০৪। উপযুক্ত পরিবেশ তৈরি করা

উপযুক্ত পরিবেশ তৈরি করা হলো ২০২৪ সালের অল্প সময়ে ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় এর মধ্যে একটি। আপনি যদি বিদেশে পড়াশোনা করার জন্য যান তাহলে অবশ্যই আপনাকে ভাষা শেখার জন্য বেশি বেশি শুনতে হবে এবং পড়ার মাধ্যমে সেই ভাষাটিকে রপ্ত করে নিতে হবে।আবার ভোকাবুলারি কিংবা শব্দ শেখার জন্য কিন্তু আপনাকে বিদেশে যাওয়ার দরকার হবে না,বরং আপনি আপনার শব্দভাণ্ডার বৃদ্ধি করে চাইলে সেটাকে শেখার উপযুক্ত পরিবেশ তৈরি করে নিতে হবে। ভোকাবুলারিকে যদি শিখতে চান তাহলে অবশ্যই আপনাকে বই পড়তে হবে, মুভি দেখতে হবে, লোকাল খাবারগুলো সম্পর্কে জানা লাগবে।তাহলে দেখা যাবে আপনি ভাষা খুব সহজেই শিখতে পারবেন।

সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর প্রশ্ন সমাধান ২০২৪ঃঃ (১০০% ব্যাখ্যাসহ) সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর প্রশ্ন সমাধান ২০২৪ | ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর

০৫। নিয়মিত চর্চা করা

নিয়মিত চর্চা করা হচ্ছে ২০২৪ সালের অল্প সময়ে ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় এর মধ্যে অন্যতম একটি । আপনি নতুন যে শব্দগুলো শিখবেন শেখার পরে বসে থাকলে হবে না সেগুলোকে নিয়মিত ভাবে চর্চা করতে হবে। যে শব্দের অর্থ গুলো শিখবেন সেগুলো প্রতিনিয়ত ভাবে চর্চা করে যাবেন। আপনি যদি চর্চা না করেন তাহলে একসময় দেখবেন যে আপনি সেগুলো সব ভুলে গেছেন। তাই আপনি নতুন যেকোন শব্দই শিখেন না কেন সেটা নিয়মিতভাবে চর্চা করতে থাকবেন যাতে করে ভুলে না যান।

০৬। প্রতিদিন নতুন নতুন শব্দ শেখা

প্রতিদিন নতুন নতুন শব্দ শেখাও হলো ভোকাবুলারি শেখার সহজ উপায়। প্রতিদিন আপনি নতুন শব্দ শেখার জন্য কতক্ষণ রাখবেন এটা আপনার রুটিনের মধ্যে সিলেক্ট করে রাখবেন। পনি প্রতিদিন 20 মিনিট কিংবা ৩০ মিনিট কতক্ষণ ধরে নতুন শব্দ শেখার জন্য ব্যয় করবেন এটা আগে থেকে ঠিক করে রাখবেন,তাহলে আপনি ওই সময়ে শুধু মাত্র শব্দার্থ শিখবেন অন্য কোন কিছু শিখবেন না।এভাবে যদি আপনি রুটিন অনুসারে প্রতিদিন 20 থেকে 30 মিনিট ইংরেজি শব্দটা শেখার জন্য দেন তাহলে আপনি কিন্তু খুব সহজেই ইংরেজি এর নতুন নতুন শব্দার্থ শিখতে পারবেন।

০৭। গুগল ট্রান্সলেট ব্যবহার করা

গুগল ট্রান্সলেট ব্যবহার করা ভোকাবুলারি শেখার সহজ উপায় এর মধ্যে অন্যতম। আপনি তাড়াতাড়ি বিভিন্ন ইংরেজি শব্দার্থ শেখার জন্য বাংলা থেকে ইংলিশে ট্রান্সলেট করতে পারেন। আমরা প্রায় মানুষেরাই কিন্তু ইংরেজি থেকে বাংলা শিখে থাকি।কিন্তু এটা সম্পূর্ণ ভুল পদ্ধতি আপনি ইংরেজি শব্দ তো শেখার জন্য বাংলা থেকে ইংরেজি শিখতে পারেন তাহলে সেটা আপনার জন্য ভালো হবে আপনার শিখতে সুবিধা হবে।

আপনি একটি খাতা নিবেন এবং তার মধ্যে প্রথম অপশনটিতে বাংলা লিখবেন পরের অপশনটিতে আপনি সেই বাংলা শব্দের ইংরেজি অর্থ কি সেটা লিখবেন, এইভাবে আপনি কতগুলো শব্দার্থ লিখে তারপরে নিয়মিতভাবে প্র্যাকটিস করবেন।

তাই যত বেশি পরিমাণে প্র্যাকটিস করবেন তত বেশি পরিমাণেই কিন্তু শিখতে পারবেন,তাই প্রতিদিন চর্চা করতে থাকবেন।

০৮। প্রচুর পরিমাণে পড়া

প্রচুর পরিমাণে পড়া হচ্ছে ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় এর মধ্যে অন্যতম একটি। ইংরেজি শব্দ তো শেখার জন্য পড়ার কোন বিকল্প পদ্ধতি নেই। যে যত বেশি পরিমাণে পড়বে সে তত বেশি পরিমাণেই শিখতে পারবে এটাই তো স্বাভাবিক সুতরাং English Vocabulary বাড়ানোর জন্য পড়ার কোন বিকল্প রাস্তা নেই। আপনি যখন সময় পাবেন তখনই পড়তে বসে যাবেন।  আর এটাই হলো ইংরেজি শেখার সহজ উপায়।

০৯। যেকোন ইংরেজি বই পড়া

যেকোন ইংরেজি বই পড়া ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় এর মধ্যে অন্যতম একটি। আপনি যদি সারাদিন Vocabulary Builder নিয়ে টেবিলে বসে থাকেন এবং এভাবে পড়ার ফলে আপনি যতগুলো শব্দ ভান্ডার বাড়াতে পারবেন, তার থেকে অনেক বেশি পরিমাণে শব্দ শিখতে পারবেন যদি আপনি কোন গল্প অথবা উপন্যাস পড়েন। আপনার পক্ষে যদি সেটা সম্ভব না হয় তাহলে আপনি SSC কিংবা HSC যেকোন ইংরেজি বই নিয়ে Paragraphs, Application, Letter ও Essay গুলো পড়া শুরু করতে পারেন তাহলে এগুলো আপনার অনেক উপকারে আসবে ইংরেজি শেখার জন্য।

১০। ইংলিশ পত্রিকা পড়া

ইংলিশ পত্রিকা পড়া ২০২৪ সালের সেরা ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় এর মধ্যে অন্যতম একটি। আপনি যখন ইংরেজি শেখার চিন্তা ভাবনা করেছেন তাহলে ভালো করেই শিখুন। আপনি ইংরেজি পত্রিকা পড়তে পারেন,কর্ম ক্ষেত্রে আপনি ইংলিশে অন্যদের মানুষদের সঙ্গে কথা বলতে পারেন, এরপরে আপনি যখন ইন্টারনেট ব্যবহার করবেন তখন আপনি ইউটিউবে সার্চ করে বিভিন্ন ইংরেজি শেখার বা ইংরেজি শব্দটা শেখার অনেক ভিডিও পাবেন সেই ভিডিওগুলো দেখে শিখতে পারেন এতে করে আপনি ইংরেজি শিখতে অনেকটাই এগিয়ে যাবেন।

FAQ :

একজন সাধারণ মানুষ কয়টি শব্দ জানে?

একজন প্রাপ্তবয়স্ক মানুষ ২০০০০ থেকে ৩৫ হাজার পর্যন্ত শব্দতে শিখে থাকে এবং তারা প্রতিদিন একটি শব্দার্থ শিখে।

ইংরেজি শব্দার্থ কেন শিখব?

আপনি যদি ইংরেজিতে কথা বলতে চান কিংবা ইংরেজিতে দক্ষ হতে চান তবে অবশ্যই আপনাকে সবার প্রথমে ইংরেজি শব্দার্থ শিখতে হবে যেকোন ধরনের বাক্য কিংবা ইংলিশে কথা বলতে অথবা লেখার জন্য আপনাকে যে বিষয়টি লিখবেন সে বিষয় সম্পর্কে আপনাকে জানতে হবে।

আর জানার জন্য কিন্তু আপনাকে সব তথ্য জানতে হবে তাই অবশ্যই আপনাকে শব্দার্থগুলো শিখতে হবে,তাহলে আপনি যেকোন বাক্য কিংবা যেকোন বিষয় নিয়ে ইংরেজিতে কথা বলতে পারবেন অথবা লিখতে পারবেন।আশা করি যে বুঝতে পেরেছেন ইংরেজি শব্দ কেন শিখবেন।

শেষ কথা

আজকের আর্টিকেল থেকে আপনারা অল্প সময়ে ১০ টি ভোকাবুলারি শেখার সহজ উপায় 2024 বা ইংরেজি শব্দার্থ শেখার উপায় সম্পর্কে জানতে পারলেন। আরো এরকম বিভিন্ন শিক্ষামূলক তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট এর সঙ্গে থাকবেন।

Visited 33 times, 1 visit(s) today